Wednesday, May 12, 2010

Important Topics in Computer Science

তথ্য প্রযুক্তির জানা অজানা কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ের খুঁটিনাটি

তথ্য প্রযুক্তিকে যারা ভালোবাসে তাদের কাছে প্রযুক্তির নতুন কিংবা পুরাতন যেকোন ধরনের সংবাদই অত্যনত্ম গুরুত্বপূর্ণ এবং আনন্দের ঠিক তেমনি প্রযুক্তির কিছু জানা অজানা অত্যনত্ম গুরুত্বপূর্ণ বিষয়ের খুঁটিনাটি সংখ্যায় প্রকাশ করা হলো -


বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামার

সর্বপ্রথম কম্পিউটার প্রোগ্রাামার ছিলেন একজন নারী। তার নাম কি জানেন? অগাস্টা এডা। তিনি ছিলেন কালজয়ী ইংলিশ কবি বায়রনের কণ্যা। তার সম্মানার্থে ১৯৮০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় কম্পিউটারের একটি ভাষাকে এডা নামকরণ করেন।

বিশ্বের প্রথম ল্যাপটপ

বিশ্বের প্রথম ল্যাপটপ আইবিএম ৫১১ ১৯৭৫ সালে বাজারে ছাড়া হয়। ১৬ বিট প্রসেসর, ৬৪ কিলোবাইট ্যাম এবং ইঞ্চি সিআরটি মনিটর যুক্ত ল্যাপটপটির ওজন ছিল ২৫ কেজি।

বিশ্বের প্রথম কম্পিউটার গেম

কম্পিউটার গেইমের প্রাথমিক ফরমেট ছিল ভিডিও গেইম, সে হিসেবে ক্যাথড রে টিউব অ্যঅমিউজমেন্ট ডিভাইসই ছিল ১৯৪৭ সালের ২৫ জানুয়ারি প্রথম পেটেন্ট কাইল্ড কম্পিউটার গেইম। তবে কম্পিউটারে নয়, একটি অ্যানালগ ডিভাইসের স্ক্রিনে বিভিন্ন টার্গেট পয়েন্টে মিসাইল নিক্ষেপ করা নিয়েই প্লট করা হয়েছিল গেইমটি।

বিশ্বের প্রথম হার্ডডিস্ক

হার্ডডিস্ক ড্রাইভ প্রথম ব্যবহার করা হয়েছিল ১৯৫৬ সালে আইবিএমের ৩০৫ রোম্যাক কম্পিউটারে ৬০ ইঞ্জি j¤^v, ৬৮ ইঞ্চি চওড়া এবং ২৯ ইঞ্চি পুরু বিশালাকৃতির হার্ডডিস্কটির ক্ষমতা ছিল মাত্র কিলোবাইট।

বিশ্বের প্রথম সফলভাবে তৈরিকৃত সিডি

ফিলিপস সর্বপ্রথম সিডি বা কম্প্যাক্ট ডিস্কের প্রোটোটাইপ প্রদর্শন করলেও এটি প্রথম সফলভাবে তৈরি করতে সক্ষম হয় জাপানি প্রতিষ্ঠান সনি। সনির তৈরি সিডিটি ১৫০ মিনিট অডিও চালাতে সক্ষম হয়েছিল।

বিশ্বের প্রথম ওয়েব ক্যাম

সর্বপ্রথম ওয়েব ক্যাম আবিষ্কার হয় ১৯৯৪ সালে ফগক্যাম নামক ওয়েব ক্যামটি সানফ্রান্সিসকো ইউনিভার্সিটিতে। তা এখনও সচল রয়েছে।

বিশ্বের প্রথম থ্রিডি মাউস

থ্রিডি মাউসকে বলা হয় ব্যাটস, ফ্লাইং মাউস বা ওয়েন্ডস। ১৯৯০ সালে ক্যান্টকের মাধ্যমে একটি আংটিকে থ্রিডি মাউস হিসেবে সর্বপ্রথম ব্যবহার করা হয়। ওয়্যারলেস মাউসটিকে আঙুলে পড়তে দেখে বিশ্ববাসী কিছুটা অবাক হলেও পরে রেজুলেশন অপর্যাপ্ততার জন্য তা আর মার্কেটে আসন করে নিতে পারেনি। একটি বেইজ স্টেশনের সাহায্যে মাউসটিকে ট্র্যাক করা হয়েছিল।

বিশ্বের প্রথম বাজারকৃত পেনড্রাইভ

মেগাবাইট ক্ষমতার আইবিএমের ডিস্ক-অন-কি ছিল প্রথম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা পেনড্রাইভ। পেনড্রাইভটি ২০০০ সালের wW‡m¤^‡i বাজারে ছাড়া হয়।

3 comments:

Md.Shahadat Hossain Arnob said...

Very Nice.

tAnIm said...

hello patuakhali science and technology uni

tAnIm said...

this blog should be completed.....

:)